মেনু নির্বাচন করুন
Text size A A A
Color C C C C
সর্ব-শেষ হাল-নাগাদ: ৫ নভেম্বর ২০১৮

"মাধ্যমিক বিদ্যালয়ে গঠিত সততা সংঘের সদস্যদের মাধ্যমে দেশের ভবিষ্যৎ প্রজন্মের হৃদয়ে নৈতিক মূল্যবোধ গ্রোথিত করার লক্ষ্যে কাজ করছে দুদক" - ইকবাল মাহমুদ , চেয়ারম্যান , দুদক।


প্রকাশন তারিখ : 2018-11-05

 

আজ দুর্নীতি দমন কমিশনের প্রধান কার্যালয়ে  “Evaluating and Strengthening the Operational Performances of Integrity Units Under the Framework of the Corruption Prevention Committees (CPCs)” শীর্ষক  গবেষণার অর্ন্তবর্তী প্রতিবেদনের ওপর এক মতবিনিময় সভায় দুদক চেয়ারম্যান এ কথা বলেন। তিনি বলেন দুদক দেশের প্রতিটি মহানগর, জেলা, উপজেলা, এমনকি  ইউনিয়ন পর্যায়ে ৩,৭১৫টি দুর্নীতি প্রতিরোধ কমিটি(ঈচঈ) এবং ২৫,৩৭১টি  শিক্ষা প্রতিষ্ঠানে সততা সংঘ গঠন করলেও দুর্নীতির বিরুদ্ধে নৈতিক মূল্যবোধকে আরও শানিত করার ইপ্সিত লক্ষ্যে পুরোপুরি পৌঁছাতে পারেনি।  এ কারণেই কমিশন এ জাতীয় গবেষণা কার্যক্রম হাতে নিয়েছে এবং তা বাস্তবায়ন করছে। তিনি বলেন গবেষণার নির্যাস হতে হবে সুনির্দিষ্ট দিগনির্দেশনাপূর্ণ, যাতে কমিশন সঠিক সিদ্ধান্ত গ্রহণ করতে পারে। তিনি বলেন সততা সংঘের সদস্য কিংবা দুর্নীতি প্রতিরোধ কমিটির সদস্যরা নিজেরাও নিজ নিজ জীবনে সততা ও নৈতিকতার চর্চা করেন কি-না গবেষণায়  তা স্পস্টভাবে থাকতে হবে। দুর্নীতি প্রতিরোধ কমিটির সদস্যদের অবশ্যই দুর্নীতিমুক্ত থাকতে হবে। তিনি বলেন, দুর্নীতি প্রতিরোধ কমিটি  এবং  সততা সংঘের সদস্যরা সম্মিলতভাবে সক্রিয় হয়ে নিজ প্রণোদনায় কাজ করলে তারা স্ব-স্ব অধিক্ষেত্রে সামাজিক ওয়াচডগের ভূমিকায় অবতীর্ণ হতে পারে। 


তিনি বলেন, দুর্নীতি প্রতিরোধ কমিটি , সমন্বিত জেলা কার্যালয়সমূহ এবং সততা সংঘের সদস্যদের কাজের  ঐকতান থাততে হবে। সমন্বিত উদ্যোগ ব্যতীত দুর্নীতিবিরোধী সামাজিক আন্দোলন সম্ভব নয়।


তিনি বলেন কমিশন বিশ্বাস করে এই গবেষণার মাধ্যমে তরুণ প্রজন্মের ছাত্র-ছাত্রীদের নৈতিকমূল্যবোধের মানদন্ডের প্রশ্নে তাদের অবস্থান যেমন জানা যাবে, তেমনি তাদের কাছ থেকেও উদ্ভাবনীমূলক  অনেক ধারণা পাওয়া যাবে। টপ-ডাউন এ্যাপরোচ-এর মাধ্যমে গতানুগতিক কাজ সম্পন্ন হয়, তবে কোনো কোনো ক্ষেত্রে বটোম-আপ এ্যপরোচে অনেক উদ্ভাবনীমূলক কাজ করা যায়।


 তিনি বলেন কমিশন প্রত্যাশা করে কমিশনের সকল গবেণা কার্যক্রম  হবে নির্মোহ এবং পক্ষপাতহীন। 


এসময় দুদক কমিশনার ড. মোঃ মোজাম্মেল হক খান বলেন, দুর্নীতি যে ভয়ঙ্কর অপরাধ এ বিষয়ে মানুষকে সংবেদনশীল করে সকলকে ঐক্যবদ্ধ করা গেলেই দুর্নীতি প্রতিরোধ সহজ হবে। তিনি বলেন, প্রতিরোধ কমিটির সদস্য কিংবা সততা সংঘের সদস্যদের ব্যক্তি জীবনেও সততার দৃষ্টান্ত রাখতে হবে।

 

 


Share with :

Facebook Facebook