প্রতিরোধ অনুবিভাগের চলমান কার্যক্রম

.

Share/Save

দুর্নীতি দমন কমিশনের প্রতিরোধ শাখা কর্তৃক গৃহীত কার্যক্রম :

০১।  দুর্নীতি প্রতিরোধ কার্যক্রমে এদেশের মানুষকে সম্পৃক্ত  করার লক্ষ্যে দেশব্যাপী বিদ্যমান মহানগর, জেলা ও উপজেলা দুর্নীতি প্রতিরোধ কমিটি পূনর্গঠনের কার্যক্রম চলমান আছে। ০১ টি মহানগর, ০৮ টি আঞ্চলিক মহানগর, ৬২ টি জেলা ও ৪২০ টি উপজেলা দুর্নীতি প্রতিরোধ কমিটি পূনর্গঠন করা হয়েছে।

০২।  ছাত্র সমাজের মধ্যে সততা ও মূল্যবোধ সৃষ্টির লক্ষ্যে গঠিত সততা সংঘ – এর পুর্নগঠনের কাজ চলমান। দেশব্যাপী স্কুল, কলেজ ও মাদ্রাসা সমূহে ২০,৮৮৫ টি সততা সংঘ গঠিত হয়েছে।

০৩।  দেশব্যাপী ছাত্র সমাজের মাঝে দুর্নীতি বিরোধী মনোভাব সৃষ্টির লক্ষ্যে “দুর্নীতি বিরোধী বির্তক প্রতিযোগিতা- ২০১৪“ আয়োজন করা হয়েছে যা বর্তমানে চলমান আছে

০৪।  দুর্নীতি প্রতিরোধ কমিটি ও সততা সংঘের ছাত্রছাত্রীদের দুর্নীতি প্রতিরোধের কাজে উজ্জ্বীবিত করার জন্য শ্লোগান ও পোষ্টার প্রতিযোগিতার আয়োজন করা হয়েছে।

০৫।  দুর্নীতি প্রতিরোধ সংগ্রামে সাংবাদিকদেরকে উদ্ভুত করতে “দুদক মিডিয়া অ্যাওয়ার্ড - ২০১৫“ প্রদানের কার্যক্রম গ্রহণ করা হয়েছে।

০৬।  দুর্নীতি দমন কমিশন প্রতিষ্ঠা বার্ষিকী উদ্যাপন উপলক্ষে কেন্দ্রীয় ও মাঠ পর্যায়ের কর্মসূচি প্রণয়ন ও কর্মসূচি বাস্তবায়নে যথাযথ পদক্ষেপ গ্রহণ।

০৭।  আন্তর্জাতিক দুর্নীতি বিরোধী দিবস- ২০১৪ উদ্যাপন উপলক্ষে কেন্দ্রীয় ও মাঠ পর্যায়ের কর্মসূচি প্রণয়ন ও কর্মসূচি বাস্তবায়নে যথাযথ পদক্ষেপ গ্রহণ।

০৮।  দুর্নীতি প্রতিরোধ সপ্তাহ- ২০১৪ উদ্যাপন উপলক্ষে কেন্দ্রীয় ও মাঠ পর্যায়ের কর্মসূচি প্রণয়ন ও কর্মসূচি বাস্তবায়নে যথাযথ পদক্ষেপ গ্রহণ।

০৯।  দুর্নীতি প্রতিরোধ কার্যক্রমে সহযোগি হিসাবে বিভাগ ভিত্তিক শ্রেষ্ঠ জেলা ও শ্রেষ্ঠ উপজেলা দুর্নীতি প্রতিরোধ কমিটি নির্বাচনের কার্যক্রম চলমান।

১০। দুর্নীতি দমন কমিশনের বার্ষিক কার্যক্রমের প্রতিফলনার্থে “বার্ষিক প্রতিবেদন- ২০১৩“ প্রণয়নের কার্যক্রম সম্পন্ন।

১১।  জি.আই.জেড- এর সহায়তায় একটি তথ্য সমৃদ্ধ ও আন্তর্জাতিক মানসম্পন্ন ওয়েবসাইট তৈরির কাজ চলমান।

১২।  দুর্নীতি দমন কমিশনের নৈমিত্তিক কর্মকান্ড প্রতিফলনকল্পে ত্রৈমাসিক পত্রিকা “দুদক দর্পণ” প্রকাশের কার্যক্রম চলমান।

১৩।  জি.আই.জেড-এর আর্থিক সহযোগিতায় ”জাস্টিজ রিফর্মস্ এন্ড করাপশন প্রিভেনশন” শীর্ষক শিরোনাম ধারী প্রকল্পের আওতায় রংপুর, কুমিল্লা, গোপালগঞ্জ, ময়মনসিংহ এবং মাদারীপুর এই পাঁচ জেলায় পাইলট প্রজেক্ট এর কার্যক্রম চলমান।

১৪।  বিশ্ব ব্যাংক- এর কারিগরী সহায়তায় দুর্নীতি দমন কমিশনে কমিউনেশন স্ট্যাটেজি ২০১৫-২০১৯ প্রনয়ণের কার্যক্রম চলমান।

১৫।  জি.আই.জেড-এর আর্থিক সহযোগিতায় দুর্নীতি দমন কমিশনের ”কৌশল পরিকল্পনা” প্রনয়ণের নিমিত্তে ”কৌশল পরিকল্পনা বাস্তবায়নকারী দল” এর কার্যক্রম চলমান।

১৬।  নবগঠিত দুর্নীতি প্রতিরোধ কমিটির সদস্যদের সাথে মতবিনিময় সভা আহবানের কার্যক্রম চলমান।

১৭।  দেশব্যাপী দুর্নীতি বিরোধী প্রচারের অংশ হিসাবে ১,৫০,০০০ (এক লক্ষ পঞ্চাশ হাজার) পোষ্টার ছাপানোর কার্যক্রম চলমান।